লাভের সম্ভাবনা নিয়ে লালপুরে নর্থ বেঙ্গল সুগার মিলের আখ মাড়াই
শিরোনাম
গোদাগাড়ীতে মসজিদের ইমাম বহিস্কার, মুসল্লীদের মাঝে উত্তেজনা!উল্লাপাড়ায় ভ্যান চোর সিন্ডিকেটের ৪ সদস্য আটক!রানীশংকৈলে হানিফ কোচে পা হারানো ভ্যানচালকের রংপুরে মৃত্যু!ঝিনাইগাতীতে কেন্দ্র সচিব, হল সুপার ও ৫ শিক্ষককে অব্যহতি, ২ শিক্ষার্থী বহিস্কার!মোহনপুরে মাদকাসক্ত ছেলের ছুরিকাঘাতে বাবা আহত, ছেলে আটক!নাটোরের দুই উপজেলার বিএনপির ১১ নেতা-কর্মী কারাগারে!বাহারী রঙের টিউলিপের শহর পঞ্চগড়ের দর্জিপাড়া!উল্লাপাড়ায় গ্রন্থমেলার সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান!রাণীশংকৈলে হানিফ কোচের ধাক্কায় ভ্যানচালকের এক পা পিষ্ট!চাটমোহর ক্রিকেট একাডেমির আয়োজনে ম্যারাথন প্রতিযোগিতা অনুষ্ঠিত!তানোরে রাস্তার পাশে পড়েছিল আ’লীগ র্কমীর গলা কা-টা লা-শ, আটক তিন!শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ২১ কিলোমিটার পথ অতিক্রম করে রাজশাহী স্কেটিং ক্লাব!শ্রীবরদীতে বাস-ট্রলির মুখোমুখি সংঘর্ষে নিহত-২, আহত-১০!সিংড়ার বই মেলায় গুনিজন সম্মাণনা প্রদান!রাঙ্গামাটিতে ২দিনব্যাপী একুশে বইমেলার উদ্বোধন!ঝিনাইগাতী উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীতা ঘোষণা দিলেন মনজুরুল হক!ঝিনাইগাতীতে উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত!বাগাতিপাড়ায় আটকে আছে শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক ভবন নির্মাণ কাজ!রাবি ক্যাম্পাসে শুরু হয়েছে ‘অমর একুশে গ্রন্থ কুটির-২০২৪’!নাটোরে লিফলেট বিতরণ ও সমাবেশ করেছে উপজেলা ও পৌর বিএনপি!

লাভের সম্ভাবনা নিয়ে লালপুরে নর্থ বেঙ্গল সুগার মিলের আখ মাড়াই শুরু!

লেখক: প্রতিবেদক ঢাকা
প্রকাশ: নভেম্বর ১০, ২০২৩
লালপুরে নর্থ বেঙ্গল সুগার মিলের আখ মাড়াই শুরু

লাভের সম্ভাবনা নিয়ে লালপুরে নর্থ বেঙ্গল সুগার মিলের আখ মাড়াই শুরু!

এস ইসলাম, লালপুর (নাটোর) প্রতিনিধিঃ
লাভের সম্ভাবনা নিয়ে লালপুরে নর্থ বেঙ্গল সুগার মিলের আখ মাড়াই শুরু! এবারে লাভের সম্ভাবনা নিয়ে উত্তরবঙ্গের ভারী শিল্প নাটোরের লালপুরে গোপালপুর নর্থ বেঙ্গল সুগার মিলটি ৯১তম আখ মাড়াই মৌসুম শুরু করেছে। শুক্রবার (১০ নভেম্বর) বিকেলে মিলের আখ নিক্ষেপের মাধ্যমে মাড়াই মৌসুমের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল।

এসময় উপস্থিত ছিলেন চিনি ও খাদ্য কর্পোরেশনের চেয়ারম্যান শেখ শোয়েবুল আলম, ইক্ষু গবেষণা কেন্দ্রের মহাব্যবস্থাপক ড. ওমর আলী, মিলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ খবির উদ্দিন মোল্যা, মেয়র রোকসানা মোর্তজা লিলি, উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীমা সুলতানা প্রমুখ।

স্বাধীনতার পর থেকে মিলটি লাভের চাইতে লোকসানের ঘানি টানতে হয়েছে বেশি ভাগ সময়। জানা যায়,মিলটিতে বিগত দিন গুলিতে প্রায় ৯শ কোটি টাকা লোকসান হয়েছে।এবার মিল কর্তৃপক্ষর কড়া নজরদারিতে পাওয়ার ক্রাশার দিয়ে আখ মাড়াই বন্ধ থাকার কারণে লাভের সম্ভাবনা দেখছেন মিল কর্তৃপক্ষ।

সুগার মিল সূত্রে জানা যায়, এ বছর ৩৫৯ জন পাওয়ার ক্রাশার মালিককে ক্রাশার বন্ধ রাখার জন্য চিঠি দিয়ে অনুরোধ জানানো হয়েছে। এছাড়াও আখের মূল্য ২২০ টাকা মণ নির্ধারণ করা হয়েছে। কাংখিত আখ পেলে মিলটির লাভের মুখ দেখার আশা রয়েছে। ২০২৩-২৪ আখ মাড়াই মৌসুমে ১০৩ কার্যদিবসে ১ লাখ ৭০ হাজার টন আখ মাড়াই করে ১১ হাজার ৭৩০ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চিনি আহরণের হার ধরা হয়েছে শতকরা ৬.৯০ ভাগ। উৎপাদিত চিনির মূল্য ধরা হয়েছে একশত পঞ্চাশ কোটি টাকা বলে জানা গেছে।