ভ্রাম্যামাণ মৃত্তিকা পরীক্ষার মাধ্যমে সার-সুপারিশ কার্ড প্রদান
শিরোনাম
গোদাগাড়ীতে মসজিদের ইমাম বহিস্কার, মুসল্লীদের মাঝে উত্তেজনা!উল্লাপাড়ায় ভ্যান চোর সিন্ডিকেটের ৪ সদস্য আটক!রানীশংকৈলে হানিফ কোচে পা হারানো ভ্যানচালকের রংপুরে মৃত্যু!ঝিনাইগাতীতে কেন্দ্র সচিব, হল সুপার ও ৫ শিক্ষককে অব্যহতি, ২ শিক্ষার্থী বহিস্কার!মোহনপুরে মাদকাসক্ত ছেলের ছুরিকাঘাতে বাবা আহত, ছেলে আটক!নাটোরের দুই উপজেলার বিএনপির ১১ নেতা-কর্মী কারাগারে!বাহারী রঙের টিউলিপের শহর পঞ্চগড়ের দর্জিপাড়া!উল্লাপাড়ায় গ্রন্থমেলার সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান!রাণীশংকৈলে হানিফ কোচের ধাক্কায় ভ্যানচালকের এক পা পিষ্ট!চাটমোহর ক্রিকেট একাডেমির আয়োজনে ম্যারাথন প্রতিযোগিতা অনুষ্ঠিত!তানোরে রাস্তার পাশে পড়েছিল আ’লীগ র্কমীর গলা কা-টা লা-শ, আটক তিন!শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ২১ কিলোমিটার পথ অতিক্রম করে রাজশাহী স্কেটিং ক্লাব!শ্রীবরদীতে বাস-ট্রলির মুখোমুখি সংঘর্ষে নিহত-২, আহত-১০!সিংড়ার বই মেলায় গুনিজন সম্মাণনা প্রদান!রাঙ্গামাটিতে ২দিনব্যাপী একুশে বইমেলার উদ্বোধন!ঝিনাইগাতী উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীতা ঘোষণা দিলেন মনজুরুল হক!ঝিনাইগাতীতে উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত!বাগাতিপাড়ায় আটকে আছে শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক ভবন নির্মাণ কাজ!রাবি ক্যাম্পাসে শুরু হয়েছে ‘অমর একুশে গ্রন্থ কুটির-২০২৪’!নাটোরে লিফলেট বিতরণ ও সমাবেশ করেছে উপজেলা ও পৌর বিএনপি!

ভ্রাম্যামাণ মৃত্তিকা পরীক্ষার মাধ্যমে সার-সুপারিশ কার্ড প্রদান

লেখক: প্রতিবেদক ঢাকা
প্রকাশ: নভেম্বর ২৮, ২০২৩
ঝিনাইগাতীতে ভ্রাম্যামাণ মৃত্তিকা পরীক্ষার মাধ্যমে সার-সুপারিশ কার্ড প্রদান

ভ্রাম্যামাণ মৃত্তিকা পরীক্ষার মাধ্যমে সার-সুপারিশ কার্ড প্রদান

মোহাম্মদ দুদু মল্লিক, শেরপুর প্রতিনিধি:
শেরপুরের ঝিনাইগাতীতে কৃষি মন্ত্রণালয় কর্তক মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউট, আঞ্চলিক অফিস জামালপুরের অধীনে ভ্রাম্যামাণ মৃত্তিকা পরীক্ষা গবেষণাগার (ব্রম্মপুত্র)এর মাধ্যমে মৃত্তিকা নমুনা সংগ্রহ এবং রাসায়নিক বিশ্লেষণ পূর্বক উপজেলা পর্যায়ে সার-সুপারিশ কার্ড বিতরণ করা হয়েছে।মঙ্গলবার (২৮ নভেম্বর) সকালে উপজেলা কৃষি অফিস চত্তরে চাষীদের মাঝে এ কার্ড বিতরণ অনুষ্ঠিত হয়।

উক্ত কার্ড বিতরণে উপজেলা কৃষি অফিসার হুমায়ুন দিলদার,ভ্রাম্যামাণ মৃত্তিকা পরীক্ষা গবেষণাগার (ব্রম্মপুত্র)এর টিম লিডার ও উধর্বতণ বৈজ্ঞানিক কর্মকর্তা মো. হারুন অর রশিদ, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মাহবুবুল আলম, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. খায়রুল ইসলাম বাশার প্রমুখ উপস্থিত ছিলেন। এ সময় রবি মৌসুমে ঝিনাইগাতীতে মৃত্তিকা পরীক্ষায় ৫০ জন কৃষাণ-কৃষাণীদের মাঝে সার-সুপারিশ কার্ড প্রদান করা হয়।

জানা গেছে, ভ্রাম্যামাণ মৃত্তিকা পরীক্ষা গবেষণাগার (ব্রম্মপুত্র) এর মাধ্যমে রবি ও বোর মৌসুমে কৃষকদের কোন মাটিতে কেমন সার বিতরণ করা উপযুক্ত, ৫০ টাকার বিনিময়ে তা পরীক্ষা করে তারা সার-সুপারিশ কার্ড প্রদান করেন।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার হুমায়ুন দিলদার জানান,যদি কোন কৃষক তাদের চাষাবাদের জমির মাটি পরীক্ষার জন্যে জামালপুর অফিসে গিয়েও পরীক্ষা করিয়ে আনতে পারেন। এতে কৃষকরা তাদের চাষাবাদের জমিতে সঠিক মাত্রায় সার প্রয়োগ করে সুফল পাবেন। এতে যেনতেন সার প্রয়োগ যেমন কমবে, তেমনি কমে আসবে কৃষকদের সার প্রয়োগের খরচও বলে জানান তিনি।